রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Night Shift: নাইট শিফ্টে বাড়ছে ক্লান্তি? সুস্থ থাকার পরামর্শ দিলেন কোড ওয়েলনেস ও সিএমআরআই হাসপাতালের ইন্টারন্যাল মেডিসিন বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ডাঃ সুমন মিত্র

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: অঙ্গনা ঘোষ | Editor: শ্যামশ্রী সাহা ১৯ এপ্রিল ২০২৪ ১৭ : ২৫Angana Ghosh


আজকাল ওয়েবডেস্ক : কর্মসূত্রে রাতজাগা। ক্লান্তি কাটাবেন উচ্চশিক্ষা শেষ করেই মোটা মাইনের চাকরি। কেরিয়ার নিয়ে উচ্চাকাঙ্ক্ষী মানুষদের কাছে এ যেন এক সুবর্ণ সুযোগ। স্যালারির সঙ্গে নাম-যশ। খ্যাতির সঙ্গে জড়িয়ে থাকে বিড়ম্বনাও। সরকারি হোক বা বেসরকারি, আজকাল নাইট শিফট সর্বত্র। এতে ব্যাহত হয় ঘুম। ব্যুরো অফ লেবার স্ট্যাটিসটিক্সের এক সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্বজুড়ে কর্মরত মানুষদের ১০ শতাংশ নাইট শিফটে কাজ করেন। কর্মরতদের অধিকাংশের দাবি, দুর্বল মানুষদের জন্য নাইট শিফট নয়। চিকিৎসকের মতে, ‘‘সার্বিক সুস্থতার একটা গুরুত্বপূর্ণ অংশ হল ঘুম। শরীরের হাইপোথ্যালামাস গ্ল্যান্ড নির্ধারণ করে শরীরে ঘুমের প্রয়োজনীয়তা। যাঁরা দীর্ঘদিন নাইট শিফট করছেন তাঁরা পর্যাপ্ত ঘুম থেকে বঞ্চিত। তাঁদের ক্ষেত্রে সারাদিন ক্লান্তি, কাজে পর্যাপ্ত মনোনিবেশ, ডিপ্রেশন, মনোসংযোগ ও কথাবার্তায় অসঙ্গতি, এবং ভবিষ্যতে মানসিক সমস্যা হতে পারে। উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, হাইপারটেনশন, নিউরোলোজিক্যাল সমস্যা, সোশ্যাল ইন্টেরকশন, এমনকি হার্টের রোগ হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। স্লিপ সাইকেল নির্ধারণ করুন, প্রয়োজনে সাইকায়াট্রিস্ট ও মেডিসিনের ডাক্তারের পরামর্শ নিন। ’’  
কী ব্যবস্থা নেবেন?
 নির্দিষ্ট ঘুমের সময়: একজন প্রাপ্তবয়স্ক মানুষের টানা ৬-৮ ঘন্টা পর্যাপ্ত ঘুম দরকার। বডি ক্লক পরিবর্তন হতেও সপ্তাহ দুয়েক সময় লাগতে পারে। প্রয়োজনে রেস্তোরাঁর ‘হ্যাপি আওয়ার্স’ ও কাছের বন্ধুদের আমন্ত্রণে না বলতে শিখুন। 
 নজর রাখুন ডায়েটে: আপনি ক্লান্ত কিন্তু প্রয়োজনে আপনাকে জেগে থাকতে হবে, এই অবস্থায় আপনি কী খাচ্ছেন সেটা খুবই গুরুত্বপূর্ণ। খালি পেটে ঘনঘন ক্যাফেইন আপনার নার্ভাস সিস্টেমকে প্রভাবিত করতে পারে। আপনার ইনসমনিয়া হতে পারে। রাতের খাবার হালকা রাখুন। সঙ্গে রাখুন আপেল, পিনাট বাটার ও ড্রাই ফ্রুটস । 
 শরীরচর্চায় মন দিন: অফিসে কাজের ফাঁকে ছোট ছোট বিরতি নিন। শরীর সুস্থ রাখার জন্য এটা খুবই জরুরি। প্রয়োজনে পায়চারি করুন। চেয়ারে বসেই শোল্ডার, রিস্ট, ও কোমরের মুভমেন্ট করুন। আধঘন্টা অন্তর অন্তর চোখকে বিশ্রাম দিন। 
 চিন্তাভাবনা হোক ইতিবাচক: নাইট শিফট যতই আপনাকে বিব্রত করুক না কেন, মনে নেতিবাচক প্রভাব পড়তে দেবেন না। অফিসের কাজের চাপে পড়ে, নিজের ভাল লাগার কাজে সময় দিতে ভুলবেন না। 
 শরীর ও মনের সংযোগ বাড়ুক: কাজের অত্যধিক চাপে ক্লান্ত বোধ করলে বিরতি নিন। নিজের শরীরকে বুঝুন। মনের কথা শুনুন। মনে রাখবেন, আপনি সুস্থ থাকলে তবেই আপনার কর্মজীবন সফল হবে।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

যার গন্ধে পুজো পুজো ভাব, সেই ফুলেই লুকিয়ে হাজারটা রোগের সমাধান...

প্রেসার কুকার ছাড়াই হবে নরম তুলতুলে মটন, রান্নার আগে জানুন সহজ পদ্ধতি...

মদ্যপানে কি আদৌ ওজন বাড়ে? ভুল ধারণা থেকে বেরিয়ে এসে জানুন আসল সত্যি...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

শীঘ্রই আসছে...

ছোট থেকেই হাতে স্মার্টফোন? কতটা ক্ষতি হচ্ছে আপনার শিশুর?...

ছোটদের কথার মধ্যেই লুকানো মনের কথা, নজর থাকুক ছোট্ট মনে...

পুজোর সাজে চারদিন

ভোর না রাত? চরম সুখ পেতে কোন সময় ঘনিষ্ঠ হবেন

মোদক-লাড্ডু ছাড়াও গণেশ পুজোর ভোগে আর কী দিতে পারেন? জানুন বানানোর পদ্ধতি ...

কম বয়সে হাতের চামড়া কুঁচকে যাচ্ছে ? মাত্র ৭ দিনে টানটান ও সুন্দর হাত পেতে ব্যবহার করুন এই বীজ।...

জিভের রং বলে দেবে শরীরে লুকিয়ে কোন রোগ! বিপদ আসার আগে বুঝুন ৫ লক্ষণ...

পানীয় না কীটনাশক? পোকা মারা থেকে বাথরুম পরিস্কার-কী কী কাজে লাগে ঠাণ্ডা নরম পানীয়? ...

ঘরোয়া প্যাকেই বদলাবে চামড়ার রং, কীভাবে জানুন

পিরিয়ডের যন্ত্রণায় ছটফট করেন? এই ঘরোয়া পানীয়তে ভরসা রাখুন, নিমেষে মিলবে স্বস্তি...

ঝেঁপে আসবে টাকা! লক্ষ্মীবারে উন্নতির শিখরে পৌঁছবে কারা? ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



04 24